শ্রেয়া বউদি

ফেসবুক পেজটা খুলে রেখেই চলে গেছে শ্রেয়া বউদি ।সম্ভবত, অফিস থেকে জরুরী ফোন, তাড়াহুড়োয় ফেসবুক পেজটা বন্ধ করার কথা ভুলে গেছে। একটা বিদেশী সংস্থার পাবলিক রিলেশন ডিপার্টমেন্টে কাজ করে। ওদের বসও একজন মহিলা। কিন্তু সময় অসময় নেই, মহিলা হুটহাট ফোন করে করে অফিসে ডেকে নেয়।বেচারীর এর পরিশ্রম অনেক বেড়ে গেছে।তবে পঁয়ত্রিশ পার হলেও আমার বউদি শ্রেয়ার এর ফিগার পঁচিশ বছরের উঠতি যুবতীর মত । আমি একবার ভাবলাম ফেসবুক পেজটা বন্ধ করে দেই। কিন্তু কি মনে হল, চেয়ারে বসে পড়লাম। বউদি হলেও শ্রেয়া আমার বয়সী। সৌরভ দা আমার চার বছরের বড়। যা হোক আমি শ্রেয়া বৌদির ফেসবুক পেজটা দেখতে লাগলাম। ছবি দেখলাম, স্ট্যাটাস দেখলাম। খুব সাধারন।কিন্তু চোখ আটকে গেল মেসেজ অপশনে গিয়ে। এখন তো মেসেজে ফুল চ্যাট অপেশন থেকে যায়। দু’একটা মেসেজ খুলে দেখতে লাগলাম। অপূর্ব নামে একটা ছেলের সঙ্গে দীর্ঘ চ্যাটের বিবরণ। ইনফোতে দেখে নিলাম, ছেলেটি আর একটি দেশী সংস্থার পাবলিক রিলেশনে আছে। প্রথম দিকে সাধারন আলাপ। কিন্তু প্রায় তিন মাসের হিস্ট্রিতে সাধারন কথা-বার্তার বদলে গেছে। প্রতিদিনের চ্যাটের বিবরণে দেখা গেল, দুই মাসের কিছু আগে এসে আলাপটা তুমি হয়ে গেছে। এর তিন চারদিন পরের আলাপে ওদের মধ্যে প্রথম দেখা হয়েছে, তার স্মৃতিচারণ। কিন্তু শেষ তিন দিনের চ্যাটে বেশ কিছু আপত্তিকর বিষয়। ছেলেটি বার বার শ্রেয়া কে তার প্রেম নিবেদন করেছে। বেশ কিছু শব্দ এমন‘আমি দূর থেকেই ভালবাসব, মাঝে মাঝে সামান্য ছোঁয়া, এইটুকুতে কাটিয়ে দেব সারাজীবন।একবার একটা চুমুর সুযোগ দাও। শ্রেয়া লিখেছে, আমাকে দুর্বল করও না, আমি এটা করতে চাই না। এখন যতটুকু বন্ধুত্ব আছে, তার বাইরে যেতে চাই না। আমাকে বাধ্য করও না, প্লিজ। এখানে চ্যাট শেষ হয়ে গেছে। দেখলাম তিন দিন আগের তারিখ। তার মানে তিনদিন আগে এই চ্যাট শেষ করেছে। আমার মনে খটকা লাগল, বউদি একবারও ছেলেটার প্রেম নিবেদনের প্রতিবাদ কিংবা প্রত্যাখান করেনি। বরং সে করতে চায়না বলে আকুতি জানিয়েছে। এক ধরনের দুর্বলতা তার কথার ভেতরে আছে। এটা আমাকে আহত করল, দাদার জন্য মনটা কেমন করে উঠল।আমি আর দাদা আমাদের ফ্যামিলির ব্যবসা দেখি। দাদা কে বেশ ছোটাছুটি করতে হয়। অফিস মূলত আমাকে সামলাতেই হয়।আজ অফিসে ঘন্টা দুয়েক বসেছিল শ্রেয়া বউদি। আমি অফিসে আসার মিনিট দশেক পড়ে চলে গেল। দাদা কোলকাতায় নেই। আমারও একটা কাজ ছিল, বাইরে যেতে হবে। বৌদি ছুটিতে ছিল, বাসায় বসে আছে। বৌদিকে ফোন করে বলেছিলাম আমাদের অফিসে ঘন্টা দু’য়েক বসতে পারেবে কি’না। বউদি বলল, কেন অফিসে ম্যানেজার ট্যানেজার কেউ নেই? আমি বললাম, আমাদের ম্যানেজার ক্ষিতীশ বাবু ছুটিতে, ডেপুটি ম্যানেজার গেছে দাদার সঙ্গে। অফিসের বাইরে যাওয়ার আগে দায়িত্বশীল কাউকে পাচ্ছি না। এখন ডিএমডি শ্রেয়া মল্লিক ছাড়া আর কোন উপায় দেখছি না। বৌদি ক্ষোভ ঝাড়ল। অফিস থেকে ছুটি নিয়েও শান্তি নেই, এখন দুই ভাই মিলে তাদের অফিসে খাটাবে। আমি হেসে বললাম, এটা তো তোমারও ফ্যামিলির অফিস, না হয় একটু খাটলে। শ্রেয়া বউদি এল। আমি তাকে অফিসে রেখে বাইরে গেলাম। ঘন্টাখানেক পর বউদির ফোন। কমলেষ, তাড়াতাড়ি চলে এস, আমার অফিস থেকে এমডি ম্যাডাম ফোন করে তাড়াতাড়ি যেতে বলেছে, হুট করে না’কি একটা বিদেশী ডেলিগেট এসেছে। আমি বললাম, আসছি বউদি, তবে তুমি ছাই চাকরিটা ছেড়ে দাও। তোমার চাকরির দরকার কি? বউদি বলল, ভাই আমি আমার জন্য চাকরিটা করি। ছাড়া না ছাড়ার বিষয়ে আমিই ভাবব। আমি কিছু বললাম না। দ্রুত অফিসে চলে এলাম। বউদি তাড়াহুড়ো করে চলে গেল। দাদার রুমে বসেছিল বউদি। আমি রুমটা বন্ধ কেরতে যাব, তখনই দেখলাম কম্পিউটারে বউদির ফেসবুক খোলা। যেদিন্ শ্রেয়া বউদির ফেসবুক পড়লাম, তার দু’দিন পর দিল্লী যেতে হল ব্যবসার কাজে। এক সপ্তাহের ট্যুর হল।এ কয়দিন অফিস সামলালো দাদা। ট্যুর থেকে ফেরার পর ফেসবুক নিয়ে বসেছি একদিন। হঠাৎ মনে পড়ল বৌদির ফেসবুক চ্যাটের কথা। কিন্তু তার ফেসবুকে ঢোকার সুযোগ পাচ্ছি না। পাসওয়ার্ড জানিনা, তাছাড়া সে তো আর ভুল করে খুলেও রেখে যাচ্ছে না। তার ফেসবুকে সার্চ করার জন্য মনটা আকুলি-বিকুলি করতে লাগল।শেষ অব্দি আমার এক বন্ধু দিব্যেন্দু আলাপের ফাঁকে কারও ফেসবুক, জিমেইল কিভাবে অনলাইনে ট্র্যাক করা যায় তার একটা উপায় বলে দিল। এ জন্য আমার অফিসে একটা গোপন সারভার তৈরি করতে হল।আমার অফিস আর বাসার ডেস্কটপ সেই সার্ভার লিংকড করা হল।সেখান থেকে একটা লিংক তৈরি করা হল। তরুন একটা ছেলে সব করছে। সে বলল, স্যার, এই লিংকটা যার ফেসবুক করতে চান, তার কাছে মেসেজ করে পাঠান। এই লিংকে একবার ক্লিক করলেই, তার পুরো একাউন্ট ইনফরমেশন আপনার সার্ভারে চলে আসবে। সে সার্ভারে একটা ফোল্ডার দেখিয়ে দিল। প্রায় বাড়তি ৬০ হাজার টাকা খরচ করে সব আয়োজন শেষ হল। যে ছেলেটা সার্ভার তৈরি করল, সে জানাল এই সার্ভার দিয়ে আরও অনেক কাজ করা যাবে। যা হোক ফেসবুকে একটা ফেক একাউন্ট খুলে সেখান থেকে মেসেজ শ্রেয়া বউদির ফেসবুকের মেসেজ অপশনে লিংক পাঠালাম। ফ্রেন্ড রিকোয়েস্টও পাঠালাম। লিংকে ‘ফর ক্লিয়ার ভিডিও চ্যাট’ ’ জাতীয় কিছু একটা লেখা ছিল। আমি এতকিছু বুঝিনা। দু’দিন পর সার্ভারের ফোল্ডারে দেখলাম পাঁচ ছয়টা লিংক এসে জমা হয়ে আছে। অদ্ভুত মজা। যেটাতেই ক্লিক করছি, শ্রেয়ার ফেসবুকে ঢুকে পড়ছি। সবকিছু দেখতে পারছি। আমি সঙ্গে সঙ্গে মেসেজ অপশনে চলে গেলাম। শুরুতেই অপূর্বর চ্যাট ব্ক্স। ওপেন করতেই প্রথম লাইন‘চুমু নাও।’ বউদি হুম দিয়েছে। আমি এর আগে যেখানে শেষ করেছিলাম, তারিখ মিলিয়ে সেখান থেকে শুরু করলাম। দেখলাম, এর মাঝে ছয়দিন চ্যাট করেছে। তৃতীয় দিনের চ্যাটে ছেলেটি লিখেছে, তোমার এক মুহুর্তর সেই ছোট্ট চুমু, আমাকে শিহরিত করে রাখছ……বাকি পড়তে http://adf.ly/N1T4p

This entry was posted in Uncategorized. Bookmark the permalink.

Leave a Reply

